বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ রক্ষায় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ‘বেলা’ অসাধারণ ভূমিকা রাখছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ‘বেলা’র অবদান অসামান্য। দেশের অন্যান্য এলাকার মত বগুড়ায় সাধারণ মানুষের কথা বিবেচনা করে ও ন্যায্য অধিকার নিয়ে করতোয়া নদী রক্ষায় ধাপে ধাপে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন।

বিশেষ করে বগুড়ায় প্রাচীন এ করতোয়া নদী পুনঃরুদ্ধারের ক্ষেত্রে বেলার ভূমিকা অসাধারণ। নদী রক্ষায় সাধারণ মানুষের কাছ থেকে আসা নানা ধরণের প্রশ্নের সমাধান ও তা বাস্তবায়নের ক্ষেত্রে অনবরত কাজ করে যাচ্ছে এই পরিবেশবাদী সংগঠন।
বগুড়ায় আরেক গুরুত্বপূর্ণ নদী বাঙ্গালীর ক্ষেত্রেও ‘বেলা’ শেরপুর ও ধুনটে বিভিন্ন সময় সরেজমিনে গিয়ে সাধারণ মানুষের কথা শুনেছেন এবং বিভিন্ন সময় গণশুনানীর আয়োজন করে তা যাচাই করেন।
কিভাবে পূর্বে অবস্থায় নদীর পানি প্রবাহ নিশ্চিত করা যায় এবং পাশাপাশি নদী থেকে মানুষের অর্থনৈতিক গতি সচল করে জীবন ও মানের পরিবর্তন গঠানো যায় সেক্ষেত্রে ‘বেলা’ সংগঠন অত্যান্ত আন্তরিকতার সাথে কাজ করছেন। তবে এ ধারাবাহিকতা থাকলে বগুড়ার মত অন্যান্য এলাকাতেও এ প্রভাব পড়বে।
আশা করা হচ্ছে আগামীতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ‘বেলা’ আরো জড়ালোভাবে পদক্ষেপ নিবে। শুধু নদীই নয় এর পাশাপাশি পরিবেশের অন্যান্য দিক বিবেচনা করে আগামীতে বাংলাদেশকে একটি নিরাপদ আবাসন উপহার দিবে বলে আমার বিশ্বাস।

হাসিবুর রহমান বিলু
উত্তরাঞ্চল প্রধান
ইনডিপেনডেন্ট টেলিভিশন
বগুড়া
০১৭১৩১৮১৫০১